Scrolling Text

ট্রাভেল ক্লাবে আপনাকে স্বাগত। আপনার বেড়ানোর অভিজ্ঞতা ভাগ করে নিন সবার সাথে। লেখা ও ছবি পাঠাতে ক্লিক্‌ করুন Contact Us ট্যাবে।

Saturday 28 April 2012

AMARNATH YATRA 2012

 
অমরনাথ যাত্রা ২০১২
অমরনাথ যাত্রা ২০১২ শুরু হচ্ছে ২৫ শে জুন শেষ হবে ২রা আগস্ট। অমরনাথ যাত্রার জন্য সকল অমরনাথ যাত্রীকে বিশেষ রেজিস্ট্রেশন করাতে হবে। এই রেজিস্ট্রেশন শুরু হবে ৭ই মে ২০১২ থেকে। রেজিস্ট্রেশন করা যাবে জম্মু-কাশ্মীর ব্যাঙ্ক (Jammu Kashmir Bank), ইয়েস ব্যাঙ্ক (Yes Bank) এবং স্টেট কো-অপেরেটিভ ব্যাঙ্কের (State Co-operative Bank)

কিছু সুনির্দিস্ট শাখায়। পশ্চিমবঙ্গে রেজিস্ট্রেশন করা যাবে J&K Bank এর কোলকাতার মল্লিকবাজার এবং আর. এন. মুখার্জি রোড শাখায়, এছাড়াও Yes Bank এর আসানসোল, দুর্গাপুর, বর্ধমান, হাওড়া এবং কোলকাতার ক্যামাক স্ট্রীট শাখায়। রেজিস্ট্রেশন এর Form পাওয়া যাবে ব্যাঙ্কের শাখা গুলিতে এছাড়াও Form download করা যেতে পারে অমরনাথ শ্রাইন বোর্ডের ওয়েবসাইট থেকে। এবার রেজিস্ট্রেশন এর আগে প্রত্যেক যাত্রীকে মেডিকেল ফিটনেস সার্টিফিকেট নিতে হবে, Medical Fitness Certificate এর format ও পাওয়া যাচ্ছে অমরনাথ শ্রাইন বোর্ডের ওয়েবসাইটে। Online Registration ও করা যাবে। ব্যাঙ্কে রেজিস্ট্রেশন করার জন্য অবশ্যই Medical Fitness Certificate এবং এক কপি পাশপোর্ট সাইজ এবং চার কপি স্ট্যাম্প সাইজ ছবি নিয়ে যাবেন।

জিনিসপত্র যা অবশ্যই সাথে নেবেন
১.  পোষাক- জ্যাকেট, সোয়েটার, মাফলার, মাঙ্কি ক্যাপ, দস্তানা, কট্‌স উলের ইনার অয়ের, জামা কাপড় (হাঁটার জন্য ট্র্যাক স্যুট হলে ভাল হয়) এবং তিন চার জোড়া মোজা। যেকোন সময় আপনার জুতো ভিজে যেতে পারে, ভিজে মোজায় হাঁটা খুবই কষ্টকর।
২. পাহাড়ে চড়ার উপযুক্ত জুতো। ভাল স্নিকার্স হলেই চলবে।
৩. সানগ্লাস।
৪. বর্ষাতি।
৫. টর্চ।
৭. কোল্ড ক্রীম।
৮. খাবার – বিস্কিট, ড্রাই ফ্রুটস (কাজু, কিসমিস, চিনেবাদাম ইত্যাদি), চকোলেট, ক্যান্ডি, গুঁড়ো দুধ/কনডেন্সড মিল্ক ইত্যাদি যেসব খাবারে প্রচুর এনার্জি পাওয়া যায়। এমনিতে অমরনাথ যাত্রা পথে প্রচুর ভাণ্ডারা বসে, এরা বিনামূল্যে যাত্রীদের ভোজন করায় পুরোপুরি সেবার মানসিকতা থেকে। তবুও নিজের সাথে কিছু খাবার রাখা একান্ত প্রয়োজন।
৯. ওষুধ পত্র- আপনার রোজকার ওষুধ অবশ্যই নেবেন এর সাথে কিছু হঠাৎ প্রয়োজন হতে পারে এরকম কিছু ওষুধ সাথে নিন, যেমন প্যারাসিটামল, ডিসপিরিন, সেটজিন, অ্যান্টাসিড, পেনকিলার ট্যাবলেট,ইলেক্ট্রাল পাউডার, পেনরিলিভার স্প্রে বা ক্রীম, ব্যান্ড এড ইত্যাদি।
১০. আপনার ল্যামিনেটেড সচিত্র পরিচয় পত্র।

জম্মু-কাশ্মীরে ভারতের অন্য রাজ্যের প্রিপেড মোবাইল অচল তাই আপনার পোস্টপেড কানেকশন না থাকলে মোবাইল কানেকশন নেওয়ার প্রয়োজনীয় কাগজ পত্র এবং আপনার কয়েক কপি ফটো সঙ্গে নিন, জম্মু-কাশ্মীরে গিয়ে প্রিপেড মোবাইল কানেকশন নিতে পারবেন।


বিশদে জানতে অমরনাথ শ্রাইন বোর্ডের ওয়েবসাইট দেখুন


1 comment:

  1. আরো বিস্তারিত দিতে হত।

    ReplyDelete